Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

১. ভিশন ও মিশন 

ভিশনঃ করদাতাবান্ধব পরিবেশে প্রযুক্তিভিত্তিক আধুনিক দক্ষ রাজস্ব ব্যবস্থাপনার মাধ্যমে জাতীয় অর্থনীতির অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা।

মিশনঃ জাতীয় রাজস্ব বোর্ড ও কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (উত্তর) এর নিদের্শনার আলোকে একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক, স্বীকৃত ও ন্যায়ভিত্তিক মূসক ব্যবস্থাপনা সম্পন্ন কর্মপরিবেশ সৃষ্টির মাধ্যমে রাজস্ব আহরণ কার্যক্রমে গতিশীলতা আনয়নপূর্বক রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন।

২. সেবা প্রদান প্রতিশ্রুতি

২.১) নাগরিক সেবা

ক্র: নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং সেবা প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন ও ইমেইল)

১.

মূল্য সংযোজন কর আইন এর আওতায় নিবন্ধন

অনলাইনে

মূসক ২.১ ফরমে আবেদন; জাতীয় পরিচয় পত্রের কপি; টিন (TIN) সনদ এর কপি; ট্রেড লাইসেন্স এর কপি; ব্যাংক এর প্রত্যয়নপত্র এর কপি; আইআরসি/ইআরসি এর কপি ; মালিকানা/ স্থাপনা ভাড়া সংক্রান্ত দলিলাদি; অথরাইজেশন পত্র (প্রযোজ্য ক্ষেত্রে); মেমোরেন্ডাম অব আর্টিকেল/ অংশীদার চুক্তিনামা (প্রযোজ্য ক্ষেত্রে); প্রযোজ্য অন্যান্য দলিলাদি (প্রাপ্তিস্থান: অনলাইনে VAT online services সিস্টেমে)

বিনামূল্যে

অনলাইনে আবেদন দাখিলের পরবর্তী ০৩ (তিন) কার্যদিবস

মোঃ ফারুক আবদুল্লাহ

সহকারী রাজস্ব কর্মকর্তা

ফোন: ০১৭১৭৫৬৩৭০১

ই-মেইলঃ cev.gulshan.div@gmail.com

২.

টার্নওভার কর তালিকাভুক্তি

অনলাইনে

বিনামূল্য

০৩ (তিন) কার্যদিবস

৩.

দাখিলপত্র পেশ

-অনলাইনে

-ম্যানুয়ালি

মূসক ৯.১ ফরম; ট্রেজারি চালান ও প্রযোজ্য দলিলাদি (প্রাপ্তিস্থান: অনলাইনে VAT online services সিস্টেমে ও ম্যানুয়ালি মূসক সার্কেল কার্যালয়)

বিনামূল্যে

কর মেয়াদ সমাপ্তির পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে অনলাইনে ও ম্যানুয়ালি পেশ

৪.

নিবন্ধন সাময়িক স্থগিত বা বাতিলকরণ

অনলাইনে

মূসক ২.৪  ফরমে আবেদন ও চূড়ান্ত দাখিলপত্র পেশ (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয় ও অনলাইনে VAT online services সিস্টেমে)

বিনামূল্যে

চূড়ান্ত দাখিলপত্র পেশের পরবর্তী ১৫ দিন

৫.

নিবন্ধনের তথ্য পরিবর্তন

অনলাইনে

মূসক ২.৫ ফরমে আবেদন প্রয়োজনীয় প্রমানকসহ (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয় ও অনলাইনে VAT online services সিস্টেমে)

বিনামূল্যে

০৩ (তিন) কার্যদিবস

৬.

ব্যবসা স্থান পরিবর্তন

অনলাইনে

মূসক ২.৫ ফরমে আবেদন, কমিশনারেট পরিবর্তনের ক্ষেত্রে কর্তৃপক্ষের অনাপত্তিপত্র (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয় ও অনলাইনে VAT online services সিস্টেমে)

বিনামূল্যে

০৭ (সাত) কার্যদিবস

৭.

উপকরণ-উৎপাদ সহগ ঘোষণা

-অনলাইনে

-ম্যানুয়ালি

মূসক ৪.৩ ফরমে আবেদন প্রয়োজনীয় প্রমানকসহ (বিই, মূসক চালানপত্র) (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয় ও অনলাইনে VAT online services সিস্টেমে)

বিনামূল্যে

১৫ (পনের) কার্যদিবস

৮.

অব্যবহৃত বা ব্যবহার অনুপযোগি উপকরণ নিষ্পত্তি

ম্যানুয়ালি

মূসক ৪.৪ ফরমে আবেদন প্রয়োজনীয় প্রমানকসহ (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয়)


বিনামূল্যে

১৫ (পনের) কার্যদিবস

৯.

দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ বা ধ্বংসপ্রাপ্ত পণ্য নিষ্পত্তি

ম্যানুয়ালি

মূসক ৪.৫ ফরমে আবেদন প্রয়োজনীয় প্রমানকসহ (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয়)

বিনামূল্যে

৩০ (ত্রিশ) দিন

মোঃ ফারুক আবদুল্লাহ

সহকারী রাজস্ব কর্মকর্তা

ফোন: ০১৭১৭৫৬৩৭০১

ই-মেইলঃ cev.gulshan.div@gmail.com

১০.

বর্জ্য বা উপজাত সরবরাহ ও নিষ্পত্তি

ম্যানুয়ালি

মূসক ৪.৬ ফরমে আবেদন প্রয়োজনীয় প্রমানকসহ (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয়)


বিনামূল্যে

৩০ (ত্রিশ) কার্যদিবস

১১.

মূসক সংক্রান্ত দলিলপত্রের প্রত্যায়িত প্রতিলিপি

ম্যানুয়ালি

আবেদনের সাথে নির্ধারিত টাকার ট্রেজারি জমার প্রমাণক ও চাহিত দলিলাদির বিবরণী (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয়/ মূসক সার্কেল কার্যালয়)

পৃষ্ঠা ৫ বা কম হলে ১০০ টাকা এবং পরবর্তী প্রতি পৃষ্ঠার জন্য ১০ টাকা

০৭ (সাত) কার্যদিবস

১২..

দাখিলপত্র পেশ সংক্রান্ত প্রত্যয়নপত্র বা মূসক সম্মাননা পত্র প্রদান

-অনলাইনে

-ম্যানুয়ালি

ম্যানুয়ালির ক্ষেত্রে আবেদনের সাথে সংশ্লিষ্ট মেয়াদের দাখিলপত্র পেশের দলিলাদি (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয়)

বিনামূল্যে

-অনলাইনে তাৎক্ষণিকভাবে

- ম্যানুয়ালি ২ (দুই) কার্যদিবস

১৩.

বিদেশি শিল্পী সহযোগে সাংস্কৃতিক অনুষ্ঠানের অনুমতি

ম্যানুয়ালি

নির্ধারিত ফরমে আবেদন, আদায়যোগ্য রাজস্বের দ্বিগুণ পরিমাণ অর্থের ব্যাংক গ্যারান্টি (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয়)

বিনামূল্যে

০৩ (তিন) কার্যদিবস


২.২) প্রাতিষ্ঠানিক সেবা: সরকারি যে কোন প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী সংস্থা, সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা এবং দাপ্তরিকভাবে সম্পৃক্ত দেশি/বিদেশি বেসরকারী প্রতিষ্ঠানকে প্রদত্ত সেবা।


২.৩) অভ্যন্তরীণ সেবা

ক্র: নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন ও ই-মেইল)

১.

অর্জিত ছুটি

নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ অনুযায়ী উপর্যুক্ত কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন

সাদা কাগজে আবেদনপত্র; নির্ধারিত ফরমে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা কর্তৃক ছুটি প্রাপ্যতার প্রতিবেদন/ সার্ভিস বুকে ছুটির হিসাব

বিনামূল্যে

০৭ (সাত) কার্যদিবস


মোঃ ফারুক আবদুল্লাহ

সহকারী রাজস্ব কর্মকর্তা

ফোন: ০১৭১৭৫৬৩৭০১

ই-মেইলঃ cev.gulshan.div@gmail.com

২.

অর্জিত ছুটি (বহি: বাংলাদেশ)

নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ অনুযায়ী উপর্যুক্ত কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন

সাদা কাগজে আবেদনপত্র; নির্ধারিত ফরমে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা কর্তৃক ছুটি প্রাপ্যতার প্রতিবেদন/ সার্ভিস বুকে ছুটির হিসাব

বিনামূল্যে

০৭ (সাত) কার্যদিবস


৩.

নৈমিত্তিক ছুটি

আবেদন ও রাজস্ব কর্মকর্তার সুপারিশ

নির্ধারিত ফরমে আবেদন

বিনামূল্যে

০২ (দুই) কার্যদিবস

৪.

পাসপোর্টের এনওসি

লিখিত আবেদন প্রাপ্তির পর পাসপোর্টের এনওসি প্রদান

নির্ধারিত ফরমে আবেদন; জাতীয় পরিচয়পত্র/পূর্বের পাসপোর্টের কপি

বিনামূল্যে

০২ (দুই) কার্যদিবস


৫.

চাকুরি স্থায়ীকরণ

বিধিমালা অনুযায়ী কর্তৃপক্ষের বরাবর আবেদন অগ্রায়ন

সাদা কাগজে আবেদনপত্র; হালনাগাদ এসিআর/ সার্ভিস বুক

বিনামূল্যে

০৭ (সাত) কার্যদিবস


৬.

কর্মকর্তা/ কর্মচারীদের পিআরএল/ অবসর প্রদান

উপর্যুক্ত কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন

পেনশন ফরম (লিংক); পিআরএল এর আবেদন; উত্তরাধিকারের সনদপত্র; পাঁচ আংগুলের ছাপ; পেনশনারের এবং মনোয়নকারীর ছবি; সকল প্রকার না-দাবীপত্র; চাকুরির বিবরণী; ইএলপিসি


বিনামূল্যে

০৭ (সাত) কার্যদিবস


৭.

কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ

বিদ্যমান বিধিমালা অনুযায়ী উপর্যুক্ত কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন

প্রাপ্ত অভিযোগ; অভিযোগের স্বপক্ষে প্রয়োজনীয় কাগজপত্র/প্রমাণক

বিনামূল্যে

০৭ (সাত) কার্যদিবস


মোঃ ফারুক আবদুল্লাহ

সহকারী রাজস্ব কর্মকর্তা

ফোন: ০১৭১৭৫৬৩৭০১

ই-মেইলঃ cev.gulshan.div@gmail.com

৮.

সরকারি বাসা বরাদ্দ

সরকারি বাসা বরাদ্দ নীতিমালা, ১৯৮২ অনুযায়ী আবেদনের পরিপ্রেক্ষিতে আবেদন অগ্রায়ন

নির্ধারিত ফরম্যাটে আবেদন (ফরমের লিংক); অনলাইনে আবেদন (লিংক); মূল বেতনের প্রত্যয়নপত্র

বিনামূল্যে

০৭ (সাত) কার্যদিবস


৯.

কর্মকর্তা/কর্মচারীদের গৃহ নির্মাণ ঋণ মঞ্জুর।

আদেশ জারির লক্ষ্যে বা উপর্যুক্ত কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন

সাদা কাগজে আবেদন; জমির দলিল/বায়নাপত্র; 300 টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা;

বিনামূল্যে

১০ (দশ) কার্যদিবস


১০.

কর্মচারীদের মোটরযান/ কম্পিউটার ক্রয় অগ্রিম

মোটরযান ক্রয় অগ্রিম আদেশ জারির লক্ষ্যে বা উপর্যুক্ত কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন

সাদা কাগজে আবেদন; জমির দলিল/বায়নাপত্র; 300 টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে অংগীকারনামা 

বিনামূল্যে

১০ (দশ) কার্যদিবস


১১.

সিলেকশন গ্রেড/টাইম স্কেল মঞ্জুরী

বিভাগীয় নির্বাচন কমিটির সভায় উপস্থাপনের লক্ষ্যে আবেদন অগ্রায়ন

সাদা কাগজে আবেদন; হালনাগাদ বার্ষিক গোপনীয় অনুবেদন/ সার্ভিস বুক

বিনামূল্যে

১৫ (পনের) কার্যদিবস


১২.

সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম মঞ্জুরী

সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা, 1979 অনুযায়ী আদেশ জারির লক্ষ্যে কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন

নির্ধারিত ফরমে আবেদন; সাধারণ ভবিষ্য তহবিলে সর্বশেষ জমাকৃত অর্থের হিসাব বিবরণী

বিনামূল্যে

০৭ (সাত) কার্যদিবস


১৩.

সার্ভিস বুক হালনাগাদ

সার্ভিস বুকে নতুন অর্থবছরের ইনক্রিমেন্ট, পূর্বের সময়ের চাকুরীর বিবরণ উল্লেখপূর্বক স্বাক্ষর প্রদান

যথাযথ আবেদন

বিনামূল্যে

০২ (দুই) কার্যদিবস



৩. আপনার কাছে আমাদের প্রত্যাশা:

ক্রঃ নং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

১.

নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান

২.

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা (প্রযোজ্য ক্ষেত্রে)

৩.

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা।

৪.

আবেদনের সমর্থনে প্রয়োজনীয় সকল দলিলাদি উপস্থাপন করা


৪. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করবেন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করবেন।

ক্র: নং

কখন যোগাযোগ করবেন

কার সাথে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

১.

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক)

বিভাগীয় কর্মকর্তা

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ, গুলশান

ফোন: ০২২২২২৯৯৬৭৯

ই-মেইলঃ cev.gulshan.div@gmail.com

১০ (দশ) কার্যদিবস


২.

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে

আপিল কর্মকর্তা

অতিরিক্ত কমিশনার

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (উত্তর) বাড়ী-২১, রোড-২৭, সেক্টর-৭, উত্তরা, ঢাকা

ফোন: ০২৪৮৯৫৮১১৭

ই-মেইলঃ commdkn@gmail.com

১৫ (পনের) কার্যদিবস


৩.

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে

মন্ত্রীপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল


৬০ (ষাট) কার্যদিবস