১. ভিশন ও মিশন
ভিশনঃ করদাতাবান্ধব পরিবেশে প্রযুক্তিভিত্তিক আধুনিক দক্ষ রাজস্ব ব্যবস্থাপনার মাধ্যমে জাতীয় অর্থনীতির অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা।
মিশনঃ জাতীয় রাজস্ব বোর্ড ও কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (উত্তর) এর নিদের্শনার আলোকে একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক, স্বীকৃত ও ন্যায়ভিত্তিক মূসক ব্যবস্থাপনা সম্পন্ন কর্মপরিবেশ সৃষ্টির মাধ্যমে রাজস্ব আহরণ কার্যক্রমে গতিশীলতা আনয়নপূর্বক রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন।
২. সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১) নাগরিক সেবা
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং সেবা প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
১. |
মূল্য সংযোজন কর আইন এর আওতায় নিবন্ধন |
অনলাইনে |
মূসক ২.১ ফরমে আবেদন; জাতীয় পরিচয় পত্রের কপি; টিন (TIN) সনদ এর কপি; ট্রেড লাইসেন্স এর কপি; ব্যাংক এর প্রত্যয়নপত্র এর কপি; আইআরসি/ইআরসি এর কপি ; মালিকানা/ স্থাপনা ভাড়া সংক্রান্ত দলিলাদি; অথরাইজেশন পত্র (প্রযোজ্য ক্ষেত্রে); মেমোরেন্ডাম অব আর্টিকেল/ অংশীদার চুক্তিনামা (প্রযোজ্য ক্ষেত্রে); প্রযোজ্য অন্যান্য দলিলাদি (প্রাপ্তিস্থান: অনলাইনে VAT online services সিস্টেমে) |
বিনামূল্যে |
অনলাইনে আবেদন দাখিলের পরবর্তী ০৩ (তিন) কার্যদিবস |
মোঃ ফারুক আবদুল্লাহ সহকারী রাজস্ব কর্মকর্তা ফোন: ০১৭১৭৫৬৩৭০১ ই-মেইলঃ cev.gulshan.div@gmail.com |
২. |
টার্নওভার কর তালিকাভুক্তি |
অনলাইনে |
ঐ |
বিনামূল্য |
০৩ (তিন) কার্যদিবস |
|
৩. |
দাখিলপত্র পেশ |
-অনলাইনে -ম্যানুয়ালি |
মূসক ৯.১ ফরম; ট্রেজারি চালান ও প্রযোজ্য দলিলাদি (প্রাপ্তিস্থান: অনলাইনে VAT online services সিস্টেমে ও ম্যানুয়ালি মূসক সার্কেল কার্যালয়) |
বিনামূল্যে |
কর মেয়াদ সমাপ্তির পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে অনলাইনে ও ম্যানুয়ালি পেশ |
|
৪. |
নিবন্ধন সাময়িক স্থগিত বা বাতিলকরণ |
অনলাইনে |
মূসক ২.৪ ফরমে আবেদন ও চূড়ান্ত দাখিলপত্র পেশ (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয় ও অনলাইনে VAT online services সিস্টেমে) |
বিনামূল্যে |
চূড়ান্ত দাখিলপত্র পেশের পরবর্তী ১৫ দিন |
|
৫. |
নিবন্ধনের তথ্য পরিবর্তন |
অনলাইনে |
মূসক ২.৫ ফরমে আবেদন প্রয়োজনীয় প্রমানকসহ (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয় ও অনলাইনে VAT online services সিস্টেমে) |
বিনামূল্যে |
০৩ (তিন) কার্যদিবস |
|
৬. |
ব্যবসা স্থান পরিবর্তন |
অনলাইনে |
মূসক ২.৫ ফরমে আবেদন, কমিশনারেট পরিবর্তনের ক্ষেত্রে কর্তৃপক্ষের অনাপত্তিপত্র (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয় ও অনলাইনে VAT online services সিস্টেমে) |
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস |
|
৭. |
উপকরণ-উৎপাদ সহগ ঘোষণা |
-অনলাইনে -ম্যানুয়ালি |
মূসক ৪.৩ ফরমে আবেদন প্রয়োজনীয় প্রমানকসহ (বিই, মূসক চালানপত্র) (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয় ও অনলাইনে VAT online services সিস্টেমে) |
বিনামূল্যে |
১৫ (পনের) কার্যদিবস |
|
৮. |
অব্যবহৃত বা ব্যবহার অনুপযোগি উপকরণ নিষ্পত্তি |
ম্যানুয়ালি |
মূসক ৪.৪ ফরমে আবেদন প্রয়োজনীয় প্রমানকসহ (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয়)
|
বিনামূল্যে |
১৫ (পনের) কার্যদিবস |
|
৯. |
দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ বা ধ্বংসপ্রাপ্ত পণ্য নিষ্পত্তি |
ম্যানুয়ালি |
মূসক ৪.৫ ফরমে আবেদন প্রয়োজনীয় প্রমানকসহ (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয়) |
বিনামূল্যে |
৩০ (ত্রিশ) দিন |
মোঃ ফারুক আবদুল্লাহ সহকারী রাজস্ব কর্মকর্তা ফোন: ০১৭১৭৫৬৩৭০১ ই-মেইলঃ cev.gulshan.div@gmail.com |
১০. |
বর্জ্য বা উপজাত সরবরাহ ও নিষ্পত্তি |
ম্যানুয়ালি |
মূসক ৪.৬ ফরমে আবেদন প্রয়োজনীয় প্রমানকসহ (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয়)
|
বিনামূল্যে |
৩০ (ত্রিশ) কার্যদিবস |
|
১১. |
মূসক সংক্রান্ত দলিলপত্রের প্রত্যায়িত প্রতিলিপি |
ম্যানুয়ালি |
আবেদনের সাথে নির্ধারিত টাকার ট্রেজারি জমার প্রমাণক ও চাহিত দলিলাদির বিবরণী (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয়/ মূসক সার্কেল কার্যালয়) |
পৃষ্ঠা ৫ বা কম হলে ১০০ টাকা এবং পরবর্তী প্রতি পৃষ্ঠার জন্য ১০ টাকা |
০৭ (সাত) কার্যদিবস |
|
১২.. |
দাখিলপত্র পেশ সংক্রান্ত প্রত্যয়নপত্র বা মূসক সম্মাননা পত্র প্রদান |
-অনলাইনে -ম্যানুয়ালি |
ম্যানুয়ালির ক্ষেত্রে আবেদনের সাথে সংশ্লিষ্ট মেয়াদের দাখিলপত্র পেশের দলিলাদি (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয়) |
বিনামূল্যে |
-অনলাইনে তাৎক্ষণিকভাবে - ম্যানুয়ালি ২ (দুই) কার্যদিবস |
|
১৩. |
বিদেশি শিল্পী সহযোগে সাংস্কৃতিক অনুষ্ঠানের অনুমতি |
ম্যানুয়ালি |
নির্ধারিত ফরমে আবেদন, আদায়যোগ্য রাজস্বের দ্বিগুণ পরিমাণ অর্থের ব্যাংক গ্যারান্টি (প্রাপ্তিস্থান: বিভাগীয় কর্মকর্তার কার্যালয়) |
বিনামূল্যে |
০৩ (তিন) কার্যদিবস |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা: সরকারি যে কোন প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী সংস্থা, সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা এবং দাপ্তরিকভাবে সম্পৃক্ত দেশি/বিদেশি বেসরকারী প্রতিষ্ঠানকে প্রদত্ত সেবা।
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
১. |
অর্জিত ছুটি |
নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ অনুযায়ী উপর্যুক্ত কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন |
সাদা কাগজে আবেদনপত্র; নির্ধারিত ফরমে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা কর্তৃক ছুটি প্রাপ্যতার প্রতিবেদন/ সার্ভিস বুকে ছুটির হিসাব |
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস
|
মোঃ ফারুক আবদুল্লাহ সহকারী রাজস্ব কর্মকর্তা ফোন: ০১৭১৭৫৬৩৭০১ ই-মেইলঃ cev.gulshan.div@gmail.com |
২. |
অর্জিত ছুটি (বহি: বাংলাদেশ) |
নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ অনুযায়ী উপর্যুক্ত কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন |
সাদা কাগজে আবেদনপত্র; নির্ধারিত ফরমে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা কর্তৃক ছুটি প্রাপ্যতার প্রতিবেদন/ সার্ভিস বুকে ছুটির হিসাব |
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস
|
|
৩. |
নৈমিত্তিক ছুটি |
আবেদন ও রাজস্ব কর্মকর্তার সুপারিশ |
নির্ধারিত ফরমে আবেদন |
বিনামূল্যে |
০২ (দুই) কার্যদিবস |
|
৪. |
পাসপোর্টের এনওসি |
লিখিত আবেদন প্রাপ্তির পর পাসপোর্টের এনওসি প্রদান |
নির্ধারিত ফরমে আবেদন; জাতীয় পরিচয়পত্র/পূর্বের পাসপোর্টের কপি |
বিনামূল্যে |
০২ (দুই) কার্যদিবস
|
|
৫. |
চাকুরি স্থায়ীকরণ |
বিধিমালা অনুযায়ী কর্তৃপক্ষের বরাবর আবেদন অগ্রায়ন |
সাদা কাগজে আবেদনপত্র; হালনাগাদ এসিআর/ সার্ভিস বুক |
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস
|
|
৬. |
কর্মকর্তা/ কর্মচারীদের পিআরএল/ অবসর প্রদান |
উপর্যুক্ত কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন |
পেনশন ফরম (লিংক); পিআরএল এর আবেদন; উত্তরাধিকারের সনদপত্র; পাঁচ আংগুলের ছাপ; পেনশনারের এবং মনোয়নকারীর ছবি; সকল প্রকার না-দাবীপত্র; চাকুরির বিবরণী; ইএলপিসি
|
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস
|
|
৭. |
কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ |
বিদ্যমান বিধিমালা অনুযায়ী উপর্যুক্ত কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন |
প্রাপ্ত অভিযোগ; অভিযোগের স্বপক্ষে প্রয়োজনীয় কাগজপত্র/প্রমাণক |
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস
|
মোঃ ফারুক আবদুল্লাহ সহকারী রাজস্ব কর্মকর্তা ফোন: ০১৭১৭৫৬৩৭০১ ই-মেইলঃ cev.gulshan.div@gmail.com |
৮. |
সরকারি বাসা বরাদ্দ |
সরকারি বাসা বরাদ্দ নীতিমালা, ১৯৮২ অনুযায়ী আবেদনের পরিপ্রেক্ষিতে আবেদন অগ্রায়ন |
নির্ধারিত ফরম্যাটে আবেদন (ফরমের লিংক); অনলাইনে আবেদন (লিংক); মূল বেতনের প্রত্যয়নপত্র |
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস
|
|
৯. |
কর্মকর্তা/কর্মচারীদের গৃহ নির্মাণ ঋণ মঞ্জুর। |
আদেশ জারির লক্ষ্যে বা উপর্যুক্ত কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন |
সাদা কাগজে আবেদন; জমির দলিল/বায়নাপত্র; 300 টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা; |
বিনামূল্যে |
১০ (দশ) কার্যদিবস
|
|
১০. |
কর্মচারীদের মোটরযান/ কম্পিউটার ক্রয় অগ্রিম |
মোটরযান ক্রয় অগ্রিম আদেশ জারির লক্ষ্যে বা উপর্যুক্ত কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন |
সাদা কাগজে আবেদন; জমির দলিল/বায়নাপত্র; 300 টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে অংগীকারনামা |
বিনামূল্যে |
১০ (দশ) কার্যদিবস
|
|
১১. |
সিলেকশন গ্রেড/টাইম স্কেল মঞ্জুরী |
বিভাগীয় নির্বাচন কমিটির সভায় উপস্থাপনের লক্ষ্যে আবেদন অগ্রায়ন |
সাদা কাগজে আবেদন; হালনাগাদ বার্ষিক গোপনীয় অনুবেদন/ সার্ভিস বুক |
বিনামূল্যে |
১৫ (পনের) কার্যদিবস
|
|
১২. |
সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম মঞ্জুরী |
সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা, 1979 অনুযায়ী আদেশ জারির লক্ষ্যে কর্তৃপক্ষ বরাবর আবেদন অগ্রায়ন |
নির্ধারিত ফরমে আবেদন; সাধারণ ভবিষ্য তহবিলে সর্বশেষ জমাকৃত অর্থের হিসাব বিবরণী |
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস
|
|
১৩. |
সার্ভিস বুক হালনাগাদ |
সার্ভিস বুকে নতুন অর্থবছরের ইনক্রিমেন্ট, পূর্বের সময়ের চাকুরীর বিবরণ উল্লেখপূর্বক স্বাক্ষর প্রদান |
যথাযথ আবেদন |
বিনামূল্যে |
০২ (দুই) কার্যদিবস
|
৩. আপনার কাছে আমাদের প্রত্যাশা:
ক্রঃ নং |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১. |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান |
২. |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা (প্রযোজ্য ক্ষেত্রে) |
৩. |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৪. |
আবেদনের সমর্থনে প্রয়োজনীয় সকল দলিলাদি উপস্থাপন করা |
৪. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করবেন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করবেন।
ক্র: নং |
কখন যোগাযোগ করবেন |
কার সাথে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
বিভাগীয় কর্মকর্তা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ, গুলশান ফোন: ০২২২২২৯৯৬৭৯ ই-মেইলঃ cev.gulshan.div@gmail.com |
১০ (দশ) কার্যদিবস
|
২. |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
আপিল কর্মকর্তা |
অতিরিক্ত কমিশনার কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (উত্তর) বাড়ী-২১, রোড-২৭, সেক্টর-৭, উত্তরা, ঢাকা ফোন: ০২৪৮৯৫৮১১৭ ই-মেইলঃ commdkn@gmail.com |
১৫ (পনের) কার্যদিবস
|
৩. |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
মন্ত্রীপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
|
৬০ (ষাট) কার্যদিবস
|